Free fire and pubg should banned in bangladesh

Free fire and pubg should ban in bangladesh
Free fire and pubg banned in bangladesh
ফ্রি ফায়ার পাবজি আসলেই কি ব্যান হ‌ওয়া উচিত?
 
২৪শে জুন ২০২১ এ সুপ্রিম কোর্টের আইনজীবী হুমায়ুন কবির পল্লব এর রিটের পরিপ্রেক্ষিতে বিচারপতি মজিবর রহমান মিয়া ও বিচারপতি কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ ফ্রি ফায়ার,পাবজিসহ ১০টি App  আগামী তিন মাসের জন্য ব্যান করার নির্দেশ দেয় এবং কেন ব্যান হবে না তা জানানোর জন্য নির্দিষ্ট সময় দেয়।
Free fire and pubg should ban in bangladesh
 
 
কিন্তু এটা কি সঠিক সিদ্ধান্ত?
 
#পয়েন্ট_১:ছেলেমেয়েরা গেম আসক্ত হ‌ওয়ার কারণ কি ?
 
ফ্রি ফায়ার,পাবজি অনেক আগে থেকে বাংলাদেশে খেলা হলেও করোনা মহামারির সময়ে এটি ব্যাপক জনপ্রিয়তা পায়।স্কুল-ইউনিভার্সিটি বন্ধ লকডাউন পরিস্থিতিতে ছেলে মেয়েরা সময় কাটাতেই এই গেম গুলোতে সময় কাটাচ্ছে।যখন স্কুল,কলেজ, বিশ্ববিদ্যালয় খুলে যাবে তখন নিশ্চিতভাবে আসক্ত হ‌ওয়ার সুযোগ থাকবে না।সবাই আবার তাদের কাজে ব্যস্ত হয়ে যাবে।
Free fire and pubg should ban in bangladesh
 
#পয়েন্ট২: বাংলাদেশ এর টাকা কি  বিদেশে যাচ্ছে?
 
এটা সত্য টপ আপ করার জন্য অনেক পরিমাণ টাকা বিদেশে চলে যাচ্ছে।তবে এই কারণে ব্যান করাটাও বোকামি।কারণ স্ট্রিমিং করে অনেক গেমার দেশে টাকা আনতেছে।ই স্পোর্টস্ এ বাংলাদেশ এর হয়ে প্রতিনিধিত্ব করছে।এখন যদি টপ আপ এর বিষয়ে কোনো নীতিমালা প্রণয়ন করা যায় তাহলে বিষয়টা ভারসাম্যপূর্ণ হবে।
 
#পয়েন্ট৩: সহিংসতা শিখছে কি গেমাররা?
 
প্রথমেই বলে নেই,গেম খেলে যদি যুদ্ধ কৌশল শেখা যাইতো তাহলে পরাশক্তি দেশ গুলোতে সৈনিকদের বাধ্যতামুলক গেম খেলাতে।গেম খেলা হয় বিনোদনের জন্য,যুদ্ধনীতি শেখার জন্য নয়।এরপরেও কেউ অসম্মত হলে আরেকটা কথা বলি।বর্তমানে বেশিরভাগ মুভিতেই(বাহুবলি,ওয়ার,এ্যাভেনজার ইন্ড গেম) যুদ্ধের সিন থাকে।সেখানে কি সহিংসতা প্রকাশ পায় না?
 
#পয়েন্ট৪: আত্মহত্যা শেখাচ্ছে কি গেম?
 
পরিস্কার কথা গেম খেলার জন্য আত্মহত্যা যারা করেছে,তারা একেকজন মানসিক রোগী। প্রতিবছর SSC/HSC রেজাল্ট বের হ‌ওয়ার পর অনেকেই আত্মহত্যা করে।তারমানে এই না পরীক্ষা ব্যান করা দরকার।আর Freefire/Pub G ব্যান হ‌ওয়ার পর যে আর কেউ আত্মহত্যা করবে না তার গ্যারান্টি কি? 
 
#পয়েন্ট৫: Game মার্কেটিং
 
বাংলাদেশ এখন ডিজিটাল হয়েছে।দেশের অনেক প্রতিষ্ঠান থেকে প্রতিবছর CSE শিক্ষার্থী বের হচ্ছে।ডিজিটালাইজেশন এর এই যুগে অনেক CSE শিক্ষার্থী গেম ডিজাইন ও ডেভেলপমেন্ট এ আগ্রহী। কিন্তু জনপ্রিয়তার কারণে যদি দেশ থেকে গেম ব্যান করা হয় তাহলে তাদের উৎসাহ কি থাকবে? Freefireএর বাংলাদেশ সার্ভারের একজন এ্যাডমিন কিন্তু রুয়েটের ছাত্র।
 
#পয়েন্ট-৬: মাঠ সংকট
 
 এটা আমাদের মানতেই হবে, শহরগুলোতে এমনকি গ্রামেও তীব্র মাঠের অভাব আছে।তাই বিনোদনের ক্ষেত্রে অনলাইন গেমস এর বিকল্প যথেষ্ট নয়–এটা আমাদের মেনে নিতেই হবে।
 
তাহলে আসলেই কি ব্যান হ‌ওয়া উচিত Freefire, Pub G……?
ভারত-চীন সম্পর্কের অবনতি হ‌ওয়ায় ভারত থেকে পাবজি ব্যান হয়েছে ঠিকই কিন্তু তা আবার এসেছে নতুন নামে।এখান থেকেই বুঝা যায় ব্যান কোনো সঠিক সিদ্ধান্ত নয়।ব্যান হ‌ওয়ার পরেও অনেকেই VPN দিয়ে খেলবে,তখন লাভের গুড় পিঁপড়া খাবে।এর চেয়ে অনলাইন গেমস এর নতুন নীতিমালা প্রণয়ন করে সব সমস্যার সমাধান‌ সম্ভব।
(বিঃদ্রঃ এখানে টিকটক,লাইকি বা অন্য কিছু নয়, শুধু অনলাইন গেমস নিয়ে আলোচনা করা হয়েছে)
# Kamrul Islam Nayon
Free fire and pubg should banned in bangladesh

 

Leave a Reply

Your email address will not be published.